গুগল-ওপেনএআইকে টেক্কা দিতে নতুন এআই মডেল তৈরি করছে মাইক্রোসফট

গুগল-ওপেনএআইকে টেক্কা দিতে নতুন এআই মডেল তৈরি করছে মাইক্রোসফট

গুগল ও চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির (এআই) ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে গোপনে নতুন এআই ল্যাঙ্গুয়েজ মডেল তৈরি করছে মাইক্রোসফট। এরই মধ্যে প্রতিষ্ঠানটি নিজেদের তৈরি নতুন ল্যাঙ্গুয়েজ মডেলকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য ইনফরমেশন।

নাম প্রকাশ না করার শর্তে মাইক্রোসফটের দুজন কর্মী জানিয়েছেন, নতুন এআই ল্যাঙ্গুয়েজ মডেলকে অভ্যন্তরীণভাবে ‘এমএআই ১’ নামে অভিহিত করা হচ্ছে। আর এর দায়িত্বে রয়েছেন ডিপমাইন্ডের সহপ্রতিষ্ঠাতা এবং এআই স্টার্টআপ ইনফ্লেকশনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তফা সুলেমান। তিনি গত মার্চ মাসে মাইক্রোসফটের কনজ্যুমার এআই বিভাগের প্রধান হিসেবে যোগ দিয়েছেন। তবে নতুন এআই মডেলের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি মাইক্রোসফট।

গত মাসে মাইক্রোসফট ফিথ্রি মিনি নামের একটি এআই মডেল উন্মুক্ত করে। তবে এমএআই১ নামের মডেলটি আগের মডেলের তুলনায় বেশ বড় হবে বলে ধারণা করা হচ্ছে। ফলে গুগল এবং ওপেনএআইয়ের তৈরি এআই ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে সহজেই প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। আগামী মাসে অনুষ্ঠেয় মাইক্রোসফটের ডেভেলপার সম্মেলনের আগে নতুন মডেলটির প্রিভিউ সংস্করণ উন্মুক্ত করা হতে পারে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow