গুগল এখন দুই ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠান

গুগল এখন দুই ট্রিলিয়ন ডলারের প্রতিষ্ঠান

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট আনুষ্ঠানিকভাবে দুই লাখ কোটি বা দুই ট্রিলিয়ন মার্কিন ডলারের বাজারমূল্য ঘোষণা করেছে। এর আগে ২০২১ সালে দুই ট্রিলিয়ন ডলারের ঘরে পৌঁছালেও পুরো একটি দিন সেই শেয়ার ধরে রাখতে পারেনি গুগল। ফলে সে সময় এ মাইলফলকের কাছাকাছি থাকলেও তা ছুঁতে পারেনি প্রতিষ্ঠানটি।

দুই ট্রিলিয়ন ডলারের ঘরে পৌঁছে বিশ্বের মর্যাদাসম্পন্ন শীর্ষ চার প্রতিষ্ঠানের মধ্যে জায়গা করে নিয়েছে গুগল। বাজারমূল্যে ৩ ট্রিলিয়ন ডলার নিয়ে সবার ওপরে রয়েছে মাইক্রোসফট করপোরেশন। এরপর ২ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার নিয়ে রয়েছে অ্যাপলের অবস্থান। ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে এনভিডিয়া। দুই ট্রিলিয়নের ঘরে পৌঁছে চতুর্থ অবস্থান নিয়েছে গুগল। ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার নিয়ে গুগলের পর রয়েছে অ্যামাজন। আর মেটার বাজারমূল্য ১ দশমিক ১ ট্রিলিয়ন ডলার।

২০২৪ সালের প্রথম প্রান্তিকের আয়ের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে গুগল। যাতে প্রতিষ্ঠানটির শক্ত অবস্থানই উঠে এসেছে। এ প্রান্তিকের প্রতিবেদন অনুসারে, গুগল আয় করেছে ৮ হাজার ৫০ কোটি মার্কিন ডলার। যার মধ্যে ২ হাজার ৩৭ কোটি ডলার নিট মুনাফা হয়েছে গুগলের। এমনকি গত বছরের তুলনায় এ প্রান্তিকে ১৫ শতাংশ বেশি মুনাফা হয়েছে। গত বছরের একই প্রান্তিকের তুলনায় সার্চ ও বিজ্ঞাপন থেকে গুগলের ১৪ শতাংশের বেশি আয় হয়েছে। ইউটিউবের বিজ্ঞাপন থেকে আয় বেড়েছে ২১ শতাংশ। ইউটিউব প্রিমিয়ামের মতো গ্রাহকসেবা, গুগলের প্ল্যাটফর্ম এবং গুগল হোম ও ক্রোমকাস্টের মতো যন্ত্র থেকে আয় বেড়েছে ১৮ শতাংশ।

এদিকে গুগলের চিফ বিজনেস অফিসার ফিলিপ শিন্ডলার জানিয়েছেন, টিকটক ও ইনস্টাগ্রাম রিলসের সঙ্গে প্রতিযোগিতা করতে ছোট আকারের ভিডিও নির্মাতাদের মধ্যে জনপ্রিয় করার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ইউটিউব। ৫০ শতাংশের বেশি নির্মাতা এখন ইউটিউব শর্টসে ছোট আকারের ভিডিও আপলোড করছেন। গত প্রান্তিকের তুলনায় শুধু শর্টসে মনিটাইজেশন করে আয় করার সুযোগ বেড়েছে ১২ শতাংশ।

সূত্র: দ্য ভার্জ

আপনার প্রতিক্রিয়া কি?

like

dislike

love

funny

angry

sad

wow